1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

বর্ষায় প্রকৃতির আসল সৌন্দর্য প্রকাশিত হয়- সংস্কৃতি প্রতিমন্ত্রী

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩
  • ৬৩ বার পঠিত

পাঠাগার বার্তা ডেস্ক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, বর্ষা এলে প্রকৃতি সাজে নতুন সাজে। তৃষিত হৃদয়ে, পুষ্পে-বৃক্ষে, পত্র-পল্লবে নতুন প্রাণের সঞ্চার করে। টাপুর টুপুর বৃষ্টিতেই ধুয়ে মুছে যায় সব কিছু। সেজন্য বর্ষায় বাংলার প্রকৃতির আসল সৌন্দর্য প্রকাশিত হয়। প্রকৃতি হয়ে ওঠে স্নিগ্ধ ও মনোরম। বর্ষার সুর ও ছন্দের মাঝে রয়েছে মানুষের মন-প্রাণকে আনন্দিত করে তোলার দারুণ ক্ষমতা।

প্রতিমন্ত্রী গতকাল সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডে বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ‘স্বপ্নবিকাশ কলাকেন্দ্র’ আয়োজিত “বর্ষার মেঘমালা” শীর্ষক বর্ষা উৎসব ২০২৩ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, বর্ষা আমার প্রিয় ঋতু। নিজের বর্ষার অভিজ্ঞতার বর্ণনা করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, আমি বৃষ্টিতে ভিজতে খুব পছন্দ করি। ছোটবেলায় বৃষ্টিতে ভিজে সাইকেলে চড়ে বেড়াতাম। এখনও মাঝে মাঝে বৃষ্টিতে ভিজি। যদিও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব স্বরূপ বজ্রপাতের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় বর্তমানে তেমন বৃষ্টিতে ভেজা হয় না।

কে এম খালিদ বলেন, বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে নিয়মিত নাটক মঞ্চস্থ হয়। তিনি বলেন, মহিলা সমিতিতে যেসব নাট্যদলের নাটক মঞ্চস্থ হয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে মহিলা সমিতিকে পৃষ্ঠপোষকতার মাধ্যমে সেসব নাট্যদলগুলোকে মিলনায়তন ভাড়া বাবদ অর্ধেকেরও বেশি ছাড় প্রদান করা হয়। তিনি আরো বলেন, মহিলা সমিতির মিলনায়তনের ভাড়া বর্তমানে ১১ হাজার ৫০০ টাকা। এর মধ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহযোগিতার মাধ্যমে ৬ হাজার ৫০০ টাকা ভর্তুকি বা ছাড় প্রদান করা হয় এবং বাকি ৫ হাজার টাকা নাটকের দলগুলোকে দিতে হয়। প্রতিমন্ত্রী আরো বলেন, যেসব দলগুলো মহিলা সমিতিতে নিয়মিত নাটক মঞ্চস্থ করছে, সেগুলোকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুদান প্রদান করা হবে।

স্বপ্নবিকাশ কলাকেন্দ্রের অধ্যক্ষ মৈত্রী সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন এবং বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার ও বিশ্বরঙ এর কর্ণধার বিপ্লব সাহা। শুভেচ্ছা বক্তব্য রাখেন স্বপ্নবিকাশ কলাকেন্দ্রের উপদেষ্টা দেবপ্রসাদ দেবনাথ। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন স্বপ্নবিকাশ কলাকেন্দ্রের সাধারণ সম্পাদক অমিত সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!