1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৩:২৫ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে জাতীয় গ্রন্থাগার দিবস উৎযাপন

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১২১ বার পঠিত

ফুলবাড়িয়া উপজেলা প্রতিনিধি (ময়মনসিংহ) :‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে ০৫ ফেব্রুয়ারি সারাদেশে পালিত হচ্ছে ‘‘জাতীয় গ্রন্থাগার দিবস ২০২৩’। এ উপলক্ষে গতকাল বিকাল ৪ টা থেকে ৬ টা পর্যন্ত জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গ্রন্থাগারের ভূমিকা ও আমাদের করণীয়” শীর্ষক আলোচনা সভা ও বই পাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

জাগ্রত আছিম গ্রন্থাগারের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ এর সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাগ্রত আছিম গ্রন্থাগার পরিচালনা কমিটির সভাপতি জিল্লুর রহমান রিয়াদ।

এসময় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গ্রন্থাগারের ভূমিকা সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন জাগ্রত আছিম গ্রন্থাগারের সম্মানিত উপদেষ্টা ও শাহাবুদ্দীন ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক জনাব মোঃ সাদেকুর রহমান এবং মাসিক আত-তাহযীব এর সম্পাদক, বিশিষ্ট লেখক জনাব মুহাম্মদ আবু সাঈদ সরকার।

আলোচনা সভার পূর্বে জাতীয় গ্রন্থাগার দিবসের আয়োজনের অংশ হিসেবে বিকাল ৩ টায় স্থানীয় আছিম বাজারে গ্রন্থাগার উদ্যোক্তা, পাঠক ও সামাজিক, রাজনৈতিক ব্যক্তিবর্গের অংশগ্রহণে একটি র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন আছিম তালীমুল মিল্লাত দাখিল মাদ্রাসার সভাপতি জনাব মোঃ আব্দুল খালেক, ফুলবাড়ীয়া উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক জনাব মোঃ সাইদুল ইসলাম, আছিম পাটুলী ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক জনাব মোঃ মফিজ উদ্দিন, আছিম আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের সভাপতি জনাব মোঃ মিনহাজ উদ্দিন, গ্রন্থাগারের উপদেষ্টা জনাব মোঃ দিদারুল ইসলাম এবং বঙ্গবন্ধু শিশু একাডেমী, ফুলবাড়িয়া উপজেলার সদস্য সচিব জনাব মেহেদী কাউসার ফরাজীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আলোচনা সভা ও বই পাঠ প্রতিযোগিতায় আরও উপস্থিত ছিলেন জাগ্রত আছিম গ্রন্থাগার পরিচালনা কমিটির শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক মোঃ সাকিব হাসান, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আরিয়ান আহমেদ দেলোয়ার, পরিবেশ বিষয়ক সম্পাদক আশিকুল ইসলাম ইশাত, আপ্যায়ন সম্পাদক ইমাম মেহেদী হাসান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মোঃ জাহিদ হাসান ও সাহিত্য সম্পাদক সাব্বির তালুকদারসহ গ্রন্থাগারের সাধারণ সদস্যবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন, “১৯৫৪ সালের ৫ ফেব্রুয়ারী জাতীয় গ্রন্থাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এই দিনটিকে স্মরণ করে ২০১৮ সাল থেকে ৫ ফেব্রুয়ারীকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে পালন করছে সরকার। মূলত বেসরকারী গ্রন্থাগার গুলোর কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষেই গ্রন্থাগার দিবসের সূচনা করা হয়।” এসময় গ্রন্থাগারে এসে নিয়মিত বই পড়ার জন্য সকলকে উৎসাহিত করা হয়।

জাগ্রত আছিম গ্রন্থাগার পরিচালনা কমিটির সভাপতি জিল্লুর রহমান রিয়াদ ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ উক্ত আলোচনা সভা, র‌্যালী এবং বই পাঠ প্রতিযোগিতায় উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!