1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

মাস্ক পরুন, করোনা দূর হবে

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : সোমবার, ১৭ জানুয়ারি, ২০২২
  • ১২৬ বার পঠিত

মাস্ক পরুন, করোনা দূর হবে
লিয়াকত হোসেন খোকন

করোনার তৃতীয় ঢেউ উপছে পড়েছে আমাদের বাংলাদেশেও করোনা রক্তচক্ষু দেখাচ্ছে। প্রতিনিয়ত করোনা তার গতি -প্রকৃতি পরিবর্তন করছে। কখনও ডেল্টা তো কখনও বা আবার ওমিক্রন, নব নব রূপে করোনা বিকশিত হচ্ছে – তা সারা পৃথিবীতে ছড়িয়ে দিচ্ছে। যার জেরে কেউওই যেন তাকে বন্দী করতে পারছে না। বিগত ক’দিনের হিসেব দেখলে বোঝা যাবে চড়চড় করে বেড়েছে করোনা গ্রাফ আর পাল্লা দিয়ে, মৃত্যুর ঘটনাও ঘটছে।

তাহলে উপায় কী? অভিজ্ঞ ডাক্তারদের মতে প্রতিনিয়ত পরিস্কার পরিচ্ছন্ন থাকা, হাত সাবান দিয়ে ধোওয়া আর মুখে মাস্ক টুকু অন্তত পরা। কিন্তু রাস্তা ঘাটে সেই সচেতনতার ছবি ফুটে উঠছে কই? প্রতিনিয়ত জনসাধারণ আক্রান্ত হচ্ছে, আবার মারাও পড়ছে। ওদিকে ভ্যাকসিনও চলছে, কিন্তু প্রশ্ন একটাই – সচেতনতা কোথায়। কেন ফিরছে না হুঁশ?

কেন বারে বারে বলতে হচ্ছে মাস্ক পরুন ও পরান। মানুষ কীভাবে এত সহজে ভুলে গেল পৃথিবীর বুকে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু – পৃথিবীর কোনো কোনো দেশে নদীতে লাশ ভেসে যাওয়ার চিত্র, মড়ক লাগার সেই ভয়াবহতা। আরও কতকিছু বিভীষিকাময় দৃশ্য সেইসব। মনে কি পড়ছে নিকটজন মারা যাওয়ার পরে লাশ দেখতে না যাওয়া, দাফন করতে না যাওয়া। দেখতে গেলে যদি হয় করোনা – এই ভয়ে।

বাজারগুলোর ভিড় দেখে চোখ কপালে ওঠার জোগাড়, গা ঘেঁষাঘেঁষি করে দাঁড়ানো থেকে যত্রতত্র থুতু ফেলা সবই যেন রোজকার রুটিনে দাঁড়িয়েছে। আবার শুধুই কি ঈদ উৎসবে, পয়লা জানুয়ারি আর কক্সবাজারে সমুদ্র সৈকতে লক্ষ লক্ষ মানুষের ভিড়?

এদেশে গণতন্ত্রের মোচ্ছব বলেও একটা কথা আছে,
যেটা বিভীষিকাময় রূপে মানুষের জীবনে আসে আর গাদা গাদা ভয়াবহতা ডেকে আনে। নির্বাচনের সময় মানুষ তার গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করে ঠিকই কিন্তু করোনাকালে বাড়তি সতর্কতাটা নিতে ভুলে যায়। নারায়ণগঞ্জের বা অন্যকোন স্থানের ভোটে ভিড়ের ময়দানে হারিয়ে গিয়ে আখেরে নিজেদের সর্বনাশ ডেকে আনে। করোনাবিধি কার্যত না মেনে ভোট দিতে যাওয়ার জনজীবনে দুর্ভোগ নামে। এই বিষয়ে রাজনৈতিক দলগুলির যেমন সচেতন হওয়া তেমনই সাধারণ মানুষেরও সতর্ক হওয়া প্রয়োজন।

গণতান্ত্রিক অধিকার প্রয়োগ, রাজনৈতিক আধিপত্য কায়েম রাখা সব তখনই হবে যখন মানুষের প্রাণটা থাকবে। ভাববার সময় যদি এখনও না আসে তাহলে আর কবে আসবে ভাবার সময়। করোনার চোখ রাঙানির ভয়ে নয়, ভালোবেসে মাস্ক হয়ে উঠুক মানবজীবনের অঙ্গ, কারণ করোনাকে হারাতে একমাত্র বিকল্প পথ জনসচেতনতা। সাধারণ মানুষ নিজে থেকে যদি মাস্ক পরে, পরিস্কার -পরিচ্ছন্ন থাকে তাহলে যেমন নিজে ভালোভাবে বাঁচতে পারবে তেমনই অন্যকেও বাঁচাতে পারবে। করোনা -ওমিক্রনকে ভয় নয়, সতর্ক থাকুন, সুস্থ থাকুন তাহলেই আগামী পৃথিবী অবশ্যই সোনালী রোদ্দুর মতো চিকচিক করে হাসবে।

লেখক : প্রাবন্ধিক ; রূপনগর, ঢাকা, বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!