1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:২৮ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

রাজশাহী বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের উদ্যোগে আলোচনা সভা ও পুরুষ্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : সোমবার, ২১ ফেব্রুয়ারি, ২০২২
  • ১৫০ বার পঠিত

স্টাফ রিপোর্টার : ২১ ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে রাজশাহী বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভা শেষে দিবস উপলক্ষ্যে আয়োজিত রচনা প্রতিযোগিতার ১৬ জন বিজয়ীর মাঝে পুরস্কার হিসেবে বই ও সনদপত্র বিতরণ করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন তরুণ প্রজন্মের প্রতিনিধি ও গ্রন্থাগারপ্রেমী পাঠক জনাব মো: আবুল বাশার, জনাব মো: ইরতিজার রহমান ও জনাব মো: মেহেদী সিদ্দীক। এছাড়াও বিজয়ীদের মধ্যে থেকে একজন বিজয়ী তার অনুভূতি ব্যক্ত করেন। বক্তায় প্রত্যেক বক্তা ভাষার প্রতি তাঁদের আবেগ, ভালোবাসার বহি:প্রকাশ ও একে বিশ্ব দরবারে তুলে ধরবার অঙ্গীকার ব্যক্ত করেন। ভাষা শহিদদের যে মহান ত্যাগ তাঁকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন। সকলেই নিজ নিজ অবস্থান থেকে মাতৃভাষার সর্বাত্মক ব্যবহার নিশ্চিত করার আহবান জানান।

আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সহকারী পরিচালক জনাব মো: মাসুদ রানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজ অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মো: আব্দুস সামাদ মন্ডল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব জামি রহমান, বেতার নাট্যকার ও সাংবাদিক, রাজশাহী। প্রধান অতিথি তাঁর বক্তব্যে নতুন প্রজন্মকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ভাষাকে আরো বলিষ্ঠ ও কার্যকরী রুপ দিতে আহবান জানান। তিনি উপস্থিত সকলকে দায়িত্ব নিয়ে কাজ করার কথা জানান। বাংলা ভাষা যে আজ বিশ্বের অন্য আরেকটি দেশেরও দাপ্তরিক ভাষার মর্যাদা পেয়েছে উল্লেখ করে বলেন, এ ভাষা প্রসারিত হচ্ছে। বিশেষ অতিথি মাতৃভাষায় আবেগতাড়িত হয়ে নিজের লেখা দুটি কবিতা আবৃতি করে শোনান।

আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি-পেশার ৬৫ জন সুধী উপস্থিত ছিলেন। সভাপতি তাঁর বক্তব্যে জানান বিরল ত্যাগের মহিমা ও চেতনা লালন করে বাংলা ভাষাকে আরো অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া আমাদের সকলের দায়িত্ব। তিনি আরো জানান ভাষার সর্বাত্মক ব্যবহার ও চর্চা নিশ্চিত করার জন্য বাংলা সাহিত্য চর্চা ছাড়া আর কোন বিকল্প নেই। তাই তিনি সকলকে গ্রন্থ, গ্রন্থাগার ও সাহিত্যের সাথে আরো বেশী নিবিড়ভাবে সম্পৃক্ত হবার আহবান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!