1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:২৮ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

মাতৃভাষা পাঠদান কর্মসূচি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২২
  • ৩৩২ বার পঠিত


চাইহ্লাউ মারমা (খাগড়াছড়ি জেলা প্রতিনিধি) : খাগড়াছড়ি পার্বত্য জেলায় স্থানীয় এনজিও সংস্থা জাবারাং কল্যাণ সমিতি উদ্যোগে সেতু-এমএলই প্রকল্পের আওতায় মাতৃভাষায় পাঠদান কর্মসূচি নিয়ে হিল ফ্লেভারস রেস্টুরেন্টে এক আলোচনা সভা আয়োজন করা হয়। আজ সকাল ১০টায় এই পাঠদান কর্মসূচি আলোচনা সভা আয়োজন করা হয়। এসময় জাবারাং কল্যাণ সমিতির প্রকল্পের সমন্বয়ক বিনোদন ত্রিপুরা প্রকল্পের বাস্তবায়ন ও আগামীর পরিকল্পনা নিয়ে দিনব্যাপী আলোচনা করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাবারাং কল্যাণ সমিতির পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা। আলোচনায় ২০২০-২০২১ সালে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রম সমূহ এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সেতু-এমএলই প্রকল্পের মাতৃভাষা কার্যক্রম তুলে ধরা হয়। এবং ২০২২ সালের পাঠ পরিকল্পনা করা হয়।

প্রধান অতিথির বক্তব্য বলেন, মাতৃভাষা নিয়ে সেতু-এমএলই প্রকল্পের মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রকল্পের আওতায় মারমা, চাকমা ও ত্রিপুরা ভাষা প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান করে আসছে। পাহাড়ী জনগোষ্ঠী হিসেবে একটি শিশু বাংলা ভাষা না বুঝার কারণে প্রাথমিক পর্যায়ে ঝড়ে পড়া কারণ হিসেবে আমরা দেখতে পেয়েছি। প্রাথমিক পর্যায়ে বাংলা ভাষার পাঠ্যবইগুলো নিজ ভাষায় বুঝার আয়ত্ত করতে পারলে উচ্চ পর্যায়ে কখনো ঝড়ে পড়বে না। শিক্ষার্থী বুঝে পড়লে তাদের সামনের উচ্চশিক্ষা পড়াশোনার ক্ষেত্রে সহজ হবে। তাই আমরা এই প্রকল্পে আওতায় মাতৃভাষা শিক্ষা চলমান রেখেছি।

শেষে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য সকল শিক্ষার্থীদের ও শিক্ষকদের মাস্ক বিতরণ করা হয়। এতে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সেতু-এমএলই প্রকল্পের সহযোগী মাতৃভাষা শিক্ষক অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!