1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:২১ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

‘ভোরের শালিক’ সমাজকল্যাণ সংগঠনের ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : বুধবার, ২৭ জুলাই, ২০২২
  • ২৫৮ বার পঠিত

সাদেকুজ্জামান শুভ (উপজেলা প্রতিনিধি কিশোরগঞ্জ, নীলফামারী) : ‘ভোরের শালিক’ নামক সমাজ কল্যাণ মূলক সংগঠনটির ৯ম প্রতিষ্টা বার্ষিকী উদযাপন হয়। ১৮ই জুলাই ২০১৩ সালে ভোরের শালিকের আত্নপ্রকাশ ঘটে। প্রত্যেক সদস্যের মাসিক ৩০ টাকা (দৈনিক ১ টাকা) চাঁদা প্রদানের মাধ্যমে নানান স্বেচ্ছামূলক কাজ করে আসছে। গতকাল উক্ত প্রতিষ্টা বার্ষিকী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা, উদ্যোক্তা এবং সভাপতি মোঃ ইমরান হোসেন। তিনি, সংগঠটির কার্যক্রম ও অভিজ্ঞতা শেয়ার করেন, পরিশেষে সবার কাছে দোয়া প্রার্থনা করেন। অনুষ্টানটিতে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মোঃ আজহারুল ইসলাম আল আজাদ, মোঃ আইয়ুব আলী, মোঃ আব্দুল কাফি ও মোঃ লুৎফর রহমান। তারা সবাই ভোরের শালিকের প্রতিষ্টা বার্ষিকী উপলক্ষ্যে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। তাছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনের পরিচালক মন্ডলী এবং সিনিয়র সদস্য মোঃ সুমন মিয়া, মোঃ শাহরিয়ার হাসান শাওন, মোঃ শাহরিয়ার ইসলাম লিমন, মোঃ শীতল ইসলাম, মোঃ অলিয়ার রহমান, মোঃ মোরছালিন ইসলাম, মো জাহিদ ইসলাম, মোঃ ছোটন মিয়া ও ভোরের শালিকের অন্যান্য সদস্যবৃন্দ। অনুষ্টানটি সঞ্চলনা করেন, “ভোরের শালিক গ্রন্থাগারের” সাধারণ সম্পাদক, মোঃ সাদেকুজ্জামান শুভ। তাছাড়াও উপস্থিত ছিলেন “বিবর্তন আইডিয়াল স্কুলের” ছাত্র-ছাত্রীবৃন্দ।

২০১৩ সালের ১৮ই জুলাই “ভোরের শালিক” নামক সমাজ কল্যাণ মূলক সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। সংগঠনটি গাড়াগ্রাম ইউনিয়ন তথা কিশোরগঞ্জ, নীলফামারী উপজেলায় মাদক, জুয়া, সুদ, বাল্যবিবাহ, যৌতুক, নারী নির্যাতন, শিশু নির্যাতন, শিশুশ্রম ইত্যাদির বিরুদ্ধে কাজ করে আসছে এবং এলাকায় চাঞ্চল্য ও গণসচেতনার সৃষ্টি করেছে। স্যানিটেশনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেছে। ভোরের শালিকের সবচেয়ে বড় অর্জন শিক্ষা এবং পরিবেশ বিষয়ে। ইতিমধ্যে পুরো কিশোরগঞ্জ উপজেলায় উপজেলা প্রশাসনের সহযোগিতায় “গণিত উৎসব ২০১৮” এর আয়োজন করে চাঞ্চল্যের সৃষ্টি করেছে এবং প্রশংসায় ভেসেছে। মুজিব বর্ষ উপলক্ষে ইংলিশ ফেস্টিভালের আয়োজন করা হলে করোনা মহামারীর জন্য তা পালন করা সম্ভব হয়নি। তাছাড়া বিভিন্ন প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে বিভিন্ন কুইজ প্রতিযোগিতা, বিতর্ক অনুষ্ঠান, বই পড়া প্রতিযোগিতা, আবৃতি, শুদ্ধাচার প্রতিযীগিতা এবং চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে আসছে৷ তাছাড়াও বঙ্গবন্ধুর জন্মদিন ও মৃত্যুবার্ষিকী এবং বিভিন্ন জাতীয় দিনে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

সংগঠনটি কিশোরগঞ্জ উপজেলাকে সবুজায়ন করতে নিজস্ব এবং গুণী ব্যক্তিদের সহয়তায় প্রত্যেক বছর বৃক্ষরোপণ অভিযান পরিচালনা করে আসছে। ২০১৭ সালে “ভোরের শালিক গ্রন্থাগার” সৃষ্টির মাধ্যমে এলাকার জ্ঞান পিপাসু ও বই প্রেমীদের কাঙ্খিত চাহিদা পূরণ করতে সক্ষম হয়েছে। গ্রন্থাগারটিতে প্রায় ১২০০’র মতো বিভিন্ন বই রয়েছে। গ্রন্থাগারটি গাড়াগ্রাম স্কুলের পিছনে অবস্থিত হওয়ায় স্কুলের শিক্ষার্থীরা পাঠ্য বইয়ের বাইরে গিয়ে এখান থেকে তাদের মনমতো জ্ঞান অর্জন করতে পারছে।

২০২০ সালে করোনা মহামারীর সময় ২১৮ টি পরিবারের মাঝে ফ্রি বাজার, মাসিক প্যাকেজ এবং এলাকার মানুষদের পুষ্টি চাহিদা পূরণসহ গনসচেতনা মূলক মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, জীবানুনাশক স্প্রে বিতরণ করেছে। “ভোরের শালিক” প্রতি বছর শীতবস্ত্র বিতরণ। “ইচ্ছে ঘুড়ি” প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের আর্থিকভাবে সহযোগিতা করা। “প্রয়াস” প্রোগ্রামের মাধ্যমে রমজান মাসে গরীব দুঃখীদের মাঝে সহায়তা প্রদান। সংগঠনটি স্থানীয় ও বিভাগীয় পর্যায়ে বিভিন্ন পদক ও সন্মাননায় ভূষিত হয়েছে। পরিশেষে, সংগঠনটির জন্য দোয়া ও আশীর্বাদ কামনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!