1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

ভূপেন হাজারিকা ছিলেন একজন সর্বগুণে গুণান্বিত শিল্পী- সংস্কৃতি প্রতিমন্ত্রী

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : সোমবার, ৭ নভেম্বর, ২০২২
  • ১৩৮ বার পঠিত

পাঠাগার বার্তা ডেস্ক : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, ভূপেন হাজারিকা ছিলেন একজন মানবতাবাদী ও মানবদরদী শিল্পী। তার হৃদয়স্পর্শী ও আবেদনময়ী গান মানুষের অধিকার আদায়ের সংগ্রামে উদ্দীপ্ত করে আজও। কিংবদন্তি এ শিল্পীর প্রতিটি গানই যেন উদ্বুদ্ধ হওয়ার মন্ত্র। আমাদের মহান মুক্তিযুদ্ধে ড. ভূপেন হাজারিকার গান মুক্তিযোদ্ধাদের উজ্জীবিত করেছিল। শিল্পচর্চার পাশাপাশি রাজনীতিও করেছেন। তিনি ১৯৬৭ থেকে ১৯৭২ সাল পর্যন্ত আসাম বিধানসভার বিধায়কও ছিলেন। তিনি ছিলেন উচ্চশিক্ষিত, পিএইচডি করেছেন। মোদ্দাকথা, ভূপেন হাজারিকা ছিলেন একজন সর্বগুণে গুণান্বিত শিল্পী।

প্রতিমন্ত্রী আজ রাতে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উপমহাদেশের প্রখ্যাত শিল্পী ড. ভূপেন হাজারিকা’র ১১তম প্রয়াণ দিবস উপলক্ষ্যে একাডেমি আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অসীম কুমার উকিল এমপি ও ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ এর প্রধান সমন্বয়কারী এ এস এম শামসুল আরেফিন।

অনুষ্ঠানে আলোচনা করেন বিশিষ্ট কণ্ঠশিল্পী মনীষা হাজারিকা ও ব্যতিক্রম মাসদো’র সভাপতি ড. সৌমেন ভারতীয়া।

প্রধান অতিথি বলেন, ভারত ও বাংলাদেশের সম্পর্ক অকৃত্রিম ও আত্মিক বন্ধনে আবদ্ধ। মহান মুক্তিযুদ্ধে প্রায় ৯ হাজার ভারতীয় সৈন্য বাংলাদেশের স্বাধীনতার জন্য জীবন বিসর্জন দিয়েছে, আত্মোৎসর্গ করেছে। ভারত বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী দেশ হিসেবে সবসময় বন্ধুত্ব করেছে, প্রভুত্ব নয়। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার সবসময় ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যসমূহের বিদ্রোহ দমনে ভারতকে সহযোগিতা করে এসেছে। বিচ্ছিন্নতাবাদীদের কখনো আশ্রয়-প্রশ্রয় দেয়নি। এসব কারণে বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

অনুষ্ঠানে ড. ভূপেন হাজারিকা’কে নিয়ে রচিত দুইটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

প্রতিমন্ত্রী এর আগে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রয়োজক ও পরিচালক সাজ্জাদ হায়দার পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জাল ছেঁড়ার সময়’ এর প্রিমিয়ার শো উপলক্ষ্যে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!