1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

বেসরকারি গণগ্রন্থাগারে গ্রন্থাগারিক নিয়োগ এখন সময়ের দাবী

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২
  • ৪৫২ বার পঠিত

স্টাফ রিপোর্টার : গ্রামে-গঞ্জে, শহরে-বন্দরে যে প্রতিষ্ঠানটি সমাজকে আলোকিত করতে, মানুষকে আঁধার থেকে আলোর পথে নিয়ে আসতে যুগ যুগ ধরে কাজ করে যাচ্ছে, সেই গ্রন্থাগার নামক প্রতিষ্ঠানটি আজ সবচেয়ে অবহেলিত ক্ষেত্র হয়ে দাঁড়িয়েছে। আমাদের প্বার্শবর্তী দেশ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের যেখানে গ্রন্থাগার মন্ত্রণালয় আছে, সেখানে আমাদের দেশে বেসরকারি গণগ্রন্থাগারের জন্য একটা অধিদপ্তর পর্যন্ত নেই। রাষ্ট্রের এই গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে সরকারিভাবে অবহেলা করা হচ্ছে। বেসরকারি গণগ্রন্থাগারে সরকারিভাবে গ্রন্থাগারিক নিয়োগ দিয়ে এই অবহেলিত অথচ গুরুত্বপূর্ণ খাতটিকে নিয়ে চিন্তা করার সময় এসেছে। বেসরকারি গণগ্রন্থাগারে গ্রন্থাগারিক নিয়োগ এখন সময়ের দাবী। আজ সকালে শাহবাগ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার সমিতির সাধারণ সভায় বক্তাগণ উপরোক্ত কথাগুলো বলেন।

সংগঠনের সভাপতি অধ্যাপক আমিরুল আলম খানের সভাপতিত্বে, চারু হক ও রনবীর পাল রবির সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি ফারহানা হাসনা তুলি৷ সভার শুরুতে ২০১৭-২০ সনের প্রতিবেদন পেশ করেন সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক, লেখক ও গবেষক আশরাফুল আলম ছিদ্দিক ও ২০২০-২২ সনের প্রতিবেদন পেশ করেন সাধারণ সম্পাদক ম. আ. কাশেম মাসুদ। বক্তব্য রাখেন- সংগঠনের উপদেষ্টা ও জাতীয় গ্রন্থকেন্দ্রের প্রাক্তন পরিচালক ফজলে রাব্বি, ফরিদপুর কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক এস এম সামাদ, জাতীয় গ্রন্থকেন্দ্রের অবসরপ্রাপ্ত গ্রন্থাগারিক হাফিজা খাতুন, উত্তরার নো ভেন্টার পাঠাগারের উদ্যোক্তা এনায়েত কবির, পাঠাগার বার্তা’র সম্পাদক রত্নদীপ দাস রাজু, স্টাফ রিপোর্টার এবাদুল সরদার রাহাত, গ্রাম পাঠাগার আন্দোলনের আহবায়ক আবদুস ছাত্তার খান, আলোর ফেরীর উদ্যোক্তা বাবুল মৃধা, তারেকুজ্জামান খান, রুহুল আমীন প্রমুখ। সাধারণ সভায় দেশের আটটি বিভাগের বেসরকারি গণগ্রন্থাগারের প্রায় তিনশত প্রতিনিধি যোগদান করেন। সমাপনী বক্তব্যে সংগঠনের সভাপতি অধ্যাপক আমিরুল আলম খান নবগঠিত ২০২২-২৪ সেশনের কমিটির মোহাম্মদ জিল্লুর রহমানকে সভাপতি ও তারিক রহমান সৌরভকে সাধারণ সম্পাদক ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!