1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

নীলফামারীতে হয়ে গেল দুইদিন ব্যাপী সাহিত্য মেলা

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ২৪৯ বার পঠিত

মোঃ সাদেকুজ্জামান শুভ (কিশোরগঞ্জ উপজেলা প্রতিনিধি, নীলফামারী) : বাংলা একাডেমির সমন্বয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় নীলফামারী জেলায় দুইদিন ব্যাপী হয়ে গেল সাহিত্য মেলা। এটি ছিল নীলফামারী জেলার সরকারীভাবে প্রথম সাহিত্য মেলা। নীলফামারীতে এভাবে এত সুন্দর আয়োজনে কবি-সাহিত্যিকগনকে নিয়ে মেলা কখনো হয়নি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্ঠায় সারা দেশের সৃষ্ঠিশীল গুনি মানুষদের হিসেব সংরক্ষনের নিমিত্তে জেলায় জেলায় এই সাহিত্য মেলার আযোজন চলছে। তারই ধারাবাহিকতায় নীলফামারীতে এই সাহিত্য মেলার আয়োজন। এই মেলায় প্রায় তিনশ জন কবি সাহিত্যিক অংশগ্রহন করেন। সরকারিভাবে তাদের জন্য আপ্যায়নের ব্যবস্থা করা হয়। আনন্দ ও বিনোদনেরর মধ্য দিয়ে সু-শৃঙ্খলভাবে এই মেলা অনুষ্ঠিত হয়।

মেলার ১ম দিন ২৮- ০৭-২০২২ খ্রিঃ তারিখ বিভিন্ন উপজেলা থেকে আগত কবি, কথাসাহিত্যিক, নাট্যকার, গীতিকার, প্রাবন্ধিক, গবেষক, পুতিকার এর সমন্বয়ে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করলেন, নীলফামারী জেলার মাটি ও মানুষের নেতা সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাবেক মন্ত্রী এই আয়োজনের প্রধান অতিথি, জনাব আসাদুজ্জামান নুর এম,পি মহোদয়।

জনাব নুরুন্নাহার বেগম, পরিচালক, বাংলা একাডেমি, ঢাকা মহোদয়ের সঞ্চালনায় ও ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু করা হলে সুচনা বক্তব্য রাখেন এ,এইচ,এম লোকমান, সচিব বাংলা একাডেমি, ঢাকা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জনাব অসীম কুমার দে, অতিরিক্ত সচিব সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়, ঢাকা।

সম্মানিত অতিথি বাংলা একাডেমির সম্মানিত সভাপতি খ্যাতিমান কথাসাহিত্যিক সেলিনা হোসেন অন্তর্জালে বক্তব্য রাখেন। তিনি উপস্থিত সকল অতিথি ও কবি সাহিত্যকদের শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন এবং কবিদের নামের তালিকা প্রণয়ন পূর্বক প্রধান বক্তা বাংলা এডাডেমির মহাপরিচালক জাতি সত্তার কবি মুহাম্মদ নূরুল হুদা মহোদয়ের নিকট বই তৈরির দাবী জানান।

প্রধান বক্তা কবি মুহাম্মদ নূরুল হুদা তাঁর বক্তব্যে উপস্থিত কবি সাহিত্যিকগনকে শুভেচ্ছা জ্ঞাপন করেন। সকল কবি সাহিত্যিকদের কবিতা, গল্প প্রবন্ধ, নাটক, যাত্রা, লেখার উৎসাহ ও প্রেরণামূলক বক্তব্য রাখেন। তিনি নীলফামারী জেলার সকল কবিদের নাম তালিকা প্রস্তুত করে প্রকাশের প্রতিশ্রুতি জানান। তিনি আরো জানান, যদি কোন কবি সাহিত্যিকের নাম পিছিয়ে থাকে তা সংযুক্ত হবে বা হতে পারবেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন কবি সাহিত্যিক লেখক ক্রিকেটার গায়ক নায়ক হতে খুব বেশি লেখা পড়ার প্রয়োজন হয়না। তিনি কয়েকজন কবির নাম বলেন যারা অল্প লেখা- পড়ায় যশ খ্যাতি প্রতিপত্তি অর্জন করছেন। তিনি কবি সাহিত্যিকগনকে লেখার প্রতি আগ্রহী করার জন্য প্রেরণামুলক বক্তব্য রাখেন। সভাপতি হিসেবে বক্তব্য রাখেন জনাব খন্দকার ইয়াসির আরেফীন, জেলা প্রশাসক, নীলফামারী।

দ্বিতীয় দিনের অনুষ্ঠান ২৯-০৭-২০২২ খ্রিঃ নীলফামারী জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত কবি, কথাসাহিত্যিক, নাট্যকার, গীতিকার,প্রাবন্ধিক, গবেষক, পুথিকার। যিনি যা সৃষ্টি করেছেন তা উপস্থাপন। এ পর্বে সভাপতি হিসেবে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক, জনাব সাইফুর রহমান। সঞ্চালক ছিলেন প্রাবন্ধিক জনাব রাজা সহিদুল আসলাম। সুচনা বক্তব্য রাখেন জনাব এ এইচ এম লোকমান, সচিব বাংলা একাডেমি ঢাকা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন জনাব কবি ফারহান ইশরাক, উপপরিচালক বাংলা একাডেমি ঢাকা। শুরু হল বিভিন্ন এলাকা থেকে আগত লেখিয়েদের লেখা উপস্থাপন। বেশ উৎসব মুখর পরিবেশে যার যা সৃষ্টি কর্ম সেটি উপস্থাপন করা হয়। শিল্পকলা একাডেমি নীলফামারী শিল্পী গোষ্ঠীর সঙ্গীত পরিচালনা ও পরিশেষে জেলা প্রশাসক মহোদয়ের সাথে উপজেলা ওয়ারী ফটো সেশন এর মধ্য দিয়ে নীলফামরী জেলার সাহিত্য মেলা ২০২২ এর সমাপ্তি ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!