1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

এরিক মানু : একজন আদর্শিক নেতা

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২
  • ১২৫ বার পঠিত

এরিক মানু : একজন আদর্শিক নেতা
লিয়াকত হোসেন খোকন

জনগণের চিকিৎসা খরচ জোগাতে একজন নেতা মালির কাজ করেন। এমন বিরল ঘটনা আমাদের দেশে নয়, বিদেশে রয়েছে। আমাদের দেশে এমন একজন নেতা খুঁজে পাওয়া যাবে না, যিনি রাতের অন্ধকারে ছদ্মবেশে ঘুরে ঘুরে দেখেন কার ঘরে চাল আছে, কার ঘরে চাল নেই। ত্রাণের টাকা, বরাদ্দের টাকা , বিভিন্ন ধরনের উন্নয়ন কর্মকাণ্ডের বরাদ্দ কোথায় যায়, কার পকেটে যায় – এ নিয়ে পত্রপত্রিকার পাতায় প্রতিনিয়ত খবর হয়ে আসে।

প্রাচীন আমলে এমন অনেক রাজা ছিলেন যারা নিজে না খেয়ে প্রজাদের মুখে খাবার তুলে দিতেন। প্রজা দরদী রাজা হিসেবে সেই সকল রাজা ইতিহাসের পাতায় ঠাঁই করে নিয়েছেন। এখন রাজা বা প্রজার ব্যবস্থা আর নেই। বর্তমানে চলছে রাষ্ট্রপ্রধান ও নাগরিক গঠিত সমাজ ব্যবস্থা। একজন রাষ্ট্রপ্রধান, একজন সংসদ সদস্য, একজন মেয়র, একজন চেয়ারম্যান, একজন রাজনৈতিক ব্যক্তিত্ব খুঁজে পাওয়া কঠিন, যিনি জনসাধারণের কল্যাণে সব উজাড় করে দেন বা দিতে জানেন । তবে ব্যাতিক্রম একজন রাজার সন্ধান মিলেছে। যিনি প্রজার কল্যাণে কাজ করতে মালির কাজ করতেও দ্বিধাবোধ করেননি। ভাবছেন রূপকথা?

কোনো রূপকথা নয়। এমন প্রজা দরদী রাজা পশ্চিম আফ্রিকার দেশ ঘানার আকান উপজাতি গোত্রের প্রধান এরিক মানু। তাঁর কাকা মারা যাওয়ার পর মানু আকান উপজাতি গোত্রের প্রধান হন। তবে রাজার আসনে বসার আগে বেশ কয়েক বছর মানু স্ত্রী -ছেলে নিয়ে কানাডায় বসবাস করতেন। সেখানে কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যের একটি কৃষি খামারে কর্মীর কাজ করতেন তিনি – দেশে ফিরে গোত্রের প্রধানের দায়িত্ব কাঁধে তুলে নেন মানু। কিছুদিন পর মানু গোত্রের মানুষদের স্বাস্থ্যবিধি নিয়ে চিন্তিত হয়ে পড়েন। তিনি তাঁর গোত্রের স্বাস্থ্যসেবার তীব্র অভাব দেখেন। কিন্তু সঠিকভাবে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার মতো অর্থ তাঁর কাছে ছিল না। ফলে বাধ্য হয়ে কঠিন এক সিদ্ধান্ত নেন তিনি। ফিরে যান কানাডায় নিজের পুরাতন পেশায়। এতে বিপুল মানুষের প্রশংসা পান মানু। এরিক মানু যখন কর্মস্থলে ফিরে যান, তখন তাঁকে সহকর্মীরা চিফ হিসেবে সন্মান করে। জনগণ তাঁকে টিভিতে দেখতে পায় – সে যে মালির কাজ করছে। সে জন্য আকান উপজাতি গোত্রের জনগণ দারুণ উচ্ছ্বাস প্রকাশ করে থাকেন। করবেই না কেন, মানু যে জনগণের নেতা, জনগণের দেখভালের রাজা। এরিক মানু মালির কাজ করে জনগণের সেবা করে যাচ্ছে এ জন্য এই নেতা নিজেকে -নিজের কাজের জন্য গর্ববোধ অনুভব করেন। তিনি মালির কাজ করে যত অর্থ উপার্জন করছেন আর তা তিনি তাঁর গোত্রের মানুষের কল্যাণে বিনিয়োগ করে যাচ্ছেন। এমন একজন মেয়র, এমন একজন সংসদ সদস্য, এমন একজন চেয়ারম্যান, এমন একজন রাজনৈতিক ব্যক্তিত্ব খুঁজে পাওয়া যাবে না যিনি নিজে না খেয়ে জনগণের মধ্যে সবকিছু বিলিয়ে দিচ্ছেন। যাঁরা বিলিয়ে দিতে জানেন তাঁরাই সত্যিকারের নেতা -তাঁরাই সেবক। বাংলাদেশের কোথায় গেলে পাব এমন সেবক? নেতাদের নিয়ে জনগণের মনে আক্ষেপ আছে -ক্ষোভ আছে। সামান্য ড্রেনের ঢাকনার টাকা যারা লোভ সংবরণ করতে পারেন না, তাঁরাই তো আজকাল বড়ো বড়ো কথা বলে মিডিয়াগুলি সরব করে রেখেছেন। দখল -বাণিজ্যে কিলবিল করে এমন নেতার অভাব নেই টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত। এরাই আবার পায়জামা -পাঞ্জাবি পরে গাড়ি হাঁকিয়ে মিষ্টি মিষ্টি কথা বলেন – হায়রে আমাদের রাজনীতি! ঘানার আকান উপজাতি গোত্রের নেতা এরিক মানুর কাছ থেকে আমাদের নেতাদের শিক্ষা নেওয়ার সময় এসেছে।

লেখক : প্রাবন্ধিক; রূপনগর, ঢাকা, বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!