1. admin@pathagarbarta.com : admin :
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ পোয়েটস ক্লাবের দুইদিনব্যাপী সাহিত্য পর্যটন মিশন মহেশখালী কক্সবাজার ৮ ও ৯ নভেম্বর নবীগঞ্জে শারদ সংকলন ‘আনন্দময়ীর আগমনে’ প্রকাশিত স্বপ্নবিলাস উন্মুক্ত পাঠাগারের উদ্যোগে পাঠ প্রতিক্রিয়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত সৌম্যেন অধিকারীর কণ্ঠে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণে প্রথম বাংলা গান মিডল্যান্ডস সাহিত্য ও সংস্কৃতি পরিষদ ইউকে সভায় বার্মিংহামে বিজয় দিবস পালনের সিদ্ধান্ত লেখা আহবান ইউকের বাংলা রিপোর্টার্স ইউনিটির সভা অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত “রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা” শীর্ষক সেমিনার লন্ডনে আনন্দ ও উৎসবে দ্বাদশ বাংলাদেশ বইমেলা এবং সাহিত্য সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত

এমইউ’র প্রাক্তন ভাইস চ্যান্সেলর হাবিবুর রহমানের মৃত্যুবার্ষিকীতে স্মরণ সভা

পাঠাগার বার্তা
  • আপডেট সময় : শনিবার, ২৯ জুলাই, ২০২৩
  • ১৩২ বার পঠিত

স্টাফ রিপোর্টার : মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রাক্তন ভাইস চ্যান্সেলর প্রফেসর এম. হাবিবুর রহমানের ১৭ তম মৃত্যুবার্ষিকীতে স্মরণ সভা ও বৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সকাল ১০ টায় মেট্রোপলিটন ইউনিভার্সিটি প্রাক্তন ভাইস চ্যান্সেলর শিক্ষাবিদ প্রফেসর এম. হাবিবুর রহমানের ১৭ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এক স্মরণ সভা ও বৃত্তি প্রদান অনুষ্টিত হয়।

এ উপলক্ষ্যে প্রফেসর এম. হাবিবুর রহমান এডুকেশন ট্রাস্টের পক্ষ থেকে মেট্রোপলিটন ইউনিভার্সিটির ১০ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাকের সভাপতিত্বে ও রেজিস্ট্রার তারেক ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রফেসর এম হাবিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র ও পররাষ্ট্র মন্ত্রনালয়ের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এনামুল হাবীব।

স্বাগত বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের প্রধান ও প্রফেসর এম. হাবিবুর রহমানের মৃত্যুবার্ষিকী পালন কমিটি ২০২৩ এর আহবায়ক ড. রমা ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- স্কুল অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন প্রফেসর ড. মোঃ নজরুল হক চৌধুরী, ছাত্র কল্যাণ উপদেষ্টা প্রফেসর চৌধুরী এম. মোকাম্মেল ওয়াহিদ, প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন প্রমূখ।

অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, পরিচালক (অর্থ), উপ-পরীক্ষা নিয়ন্ত্রক, গ্রন্থাগারিক, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

সভার শুরুতেই প্রফেসর এম. হাবিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, “অধ্যাপক এম. হাবিবুর রহমান শুধু একজন শিক্ষাবিদ ছিলেন না; তিনি ছিলেন একজন পথপ্রদর্শক যার অবদান প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছে। সমাজের উন্নতির জন্য তাঁর নিবেদন আমাদের প্রতিষ্ঠান এবং ভবিষ্যত প্রজন্মের জন্য যুগান্তকারী আলো হয়ে থাকবে। একজন কৃতী ছাত্র, মনস্বী অধ্যাপক, দূরদর্শী ভাইস চ্যান্সেলর, সমাজ বিজ্ঞানী, সংস্কারক, লেখক, গবেষক এবং শিক্ষাবিদ হিসেবে তাঁর অসাধারণ যাত্রা বিশ্বজুড়ে মানুষের শ্রদ্ধা ও প্রশংসার অনুপ্রেরণা অব্যাহত রেখেছে।”

অতিরিক্ত সচিব এনামুল হাবীব বলেন, “শিক্ষার প্রতি আমার বাবার অনুরাগ এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ প্রশ্নে আপোষহীনতা আমাদের পরিবারকে যেভাবে উজ্জীবিত করেছে, একইভাবে সমাজকে। সুবিধাবঞ্চিতদের উন্নতির প্রতিশ্রুতি প্রফেসর এম. হাবিবুর রহমান শিক্ষা ট্রাস্ট প্রতিষ্ঠার পেছনের দিকনির্দেশক নীতি। মেট্রোপলিটন ইউনিভার্সিটি আমার বাবার অবদানকে যে স্বীকৃতি দেন তার জন্য আমি সংশ্লিষ্ট সকলের কাছে বিশেষ করে ভাইস চ্যান্সেলরসহ ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।”

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাক বলেন, “প্রফেসর এম. হাবিবুর রহমান একজন সৎ, সাহসী ও পণ্ডিত ব্যক্তি ছিলেন। তাঁর সততা ও সাহসের কথা আমার একটি বইয়ের উৎসর্গপত্রে উল্লেখ করাকে আমার কাছে প্রাসঙ্গিক মনে হয়েছে। বৃহত্তরভাবে সমাজ, দেশ এবং মানবতার উন্নতির জন্য তাঁর নিঃস্বার্থ অবদান একাডেমিয়া এবং সমাজকল্যাণের ইতিহাসে একটি অমোঘ চিহ্ন রেখে গেছেন। ”

অনুষ্ঠান শেষে প্রফেসর এম. হাবিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া পরিচালনা করেন ইউনিভার্সিটির পেশ ইমাম মোঃ ইসমাইল হোসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

এক ক্লিকে বিভাগের খবর

error: Content is protected !!